Breaking News

সবধান! আপনার মোবাইল ফোনে নেই তো এই 23টি অ্যাপ, নাহলে ফাঁকা হয়ে যাবে আপনার ব্যাংকের টাকা

অনলাইন ব্যাংকিং ফ্রডের কথা প্রায় নিত্যদিনে ব্যাপার হয়ে দাঁড়িয়েছে এখনকার দিনে। রোজ নতুন নতুন ভাবে ব্যাঙ্কিং ফ্রডের কথা জানতে পারা যায় খবরের পত্রিকা তে। তবে এখন যে স্ক্যামের খবর সামনে বেরিয়ে আসছে সেখানে জানতে পারে যাচ্ছে মোবাইল অ্যাপের মাধ্যমে দুষ্কৃতীরা আপনার ব্যাংকের টাকা আত্মসাৎ করতে পারে। যেখানে ইতিমধ্যেই এই বিষয়ক টিকে নিয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে। গুগল প্লে স্টোরে এমন 23টি অ্যাপ্লিকেশন রয়েছে যাদের মাধ্যমে দুষ্কৃতীরা দেদার স্ক্যাম করছে যার খবর ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে।

তাই এই 23 টি অ্যাপের মধ্যে আপনার মোবাইলে কোনো অ্যাপ থেকে থাকে তাহলে আপনার নিজের সুরক্ষার স্বার্থে ডিলিট করে দিন না হলে এর মাশুল গুনতে হতে পারে আপনাকেই। বলে রাখি এই অ্যাপটির মাধ্যমে ধীরে ধীরে ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে

অ্যান্ড্রয়েড ফোন যারা ব্যাবহার করে থাকেন সব সময় সতর্ক থাকা উচিত, তাছাড়া সাইবার সিকিউরিটিও সফটওয়্যার ফার্ম Sophos এর এক অধিকর্তা এই বিষয়ে মারাত্মক সতর্কবার্তা জারি করেছেন।শুধু তাই নয় বলে রাখি এই যে 23 টি অ্যাপ্লিকেশন রয়েছে সেগুলি কিন্তু গুগল প্লে স্টোরের যে পলিসিগুলি রয়েছে সেগুলিও উলংঘন করেছে।

এই নিয়ে রিসার্চার জগদীশ চন্দ্রাইহা জানিয়েছেন গুগলের এই টার্ম ও ফন্ট খুবই খুদ্রাকারে লেখা রয়েছে যা পড়া যায় না এতে কয়েকটি ঢিলেমি আছে আর সেই সূত্র ধরেই বিভিন্ন বিপদজনক কাজ করতে অনুমতি দেয়। এক্ষেত্রে Sophos এ তরফ থেকে প্রকাশিত তালিকাটি হল নিম্নরূপ—

com.photoconverter.fileconverter.jpegconverter
com.recoverydeleted.recoveryphoto.photobackup
com.screenrecorder.gamerecorder.screenrecording
com.photogridmixer.instagrid

com.compressvideo.videoextractor
com.smartsearch.imagessearch
com.emmcs.wallpapper
com.wallpaper.work.application

com.gametris.wallpaper.application
com.tell.shortvideocom.csxykk.fontmoji
com.video.magiciancom.el2020xstar.xstar
com.dev.palmistryastrology

com.dev.furturescopecom.fortunemirror
com.itools.prankcallfreelitecom.isocial.fakechat
com.old.mecom.myreplica.celebritylikeme.pro
com.nineteen.pokeradar
com.pokemongo.ivgocalculatorcom.hy.gscanner

বলে রাখি এক্ষেত্রে Fleeceware টি হল এক ধরনের ম্যালওয়্যার যার মধ্যে লুকানো রয়েছে সাবস্ক্রিপশন ফি।যার ফলে একবার যদি কেউ এখান থেকে সাবস্ক্রিপশন নিয়ে ছেড়ে দেয় তাহলেও এই অ্যাপগুলি পরবর্তীকালেও সাবস্ক্রিপশন ফি নিতেই থাকে। তাই এই জন্য আলাদা করে সাবস্ক্রিপশন ফি বাতিল করতে হয়, এই অ্যাপগুলি সর্বদা স্প্যাম সাবস্ক্রিপশন পদ্ধতি ব্যবহার করে থাকে।

তাই একবার যদি কোনো ব্যবহারকারী এর সাবস্ক্রিপশন চালু করে দেন তাহলেই শুরু হয় প্রবলেম।শুধু তাই নয় এদের আলাদা আলাদা অ্যাপের বিভাগে আলাদা আলাদা সাবস্ক্রিপশন লুকিয়ে রয়েছে ফলে ব্যবহারকারীরা না বুঝে অনেক সময় আলাদা সাবস্ক্রিপশনে ক্লিক করে দেন যার মাশুল তাদের গুনতে হয় পরবর্তীকালে।

Sharing is caring!

About admin

Check Also

পু’রুষের শ’রীরের এই অ’ঙ্গ গুলো না’রীদের খুব পছ’ন্দ,পু’রুষদের জানা দরকার

পুরুষের শরীরের কোন কোন অ’ঙ্গগুলোকে নারীরা অ’ত্যাধিক পছন্দ করেন এই বিষয়ে সম্প্রতি এক ছোট্ট গবেষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *