Breaking News

রাইস কুকারে সহজে তুলতুলে কেক বানানোর রেসিপি ঝটপট শিখে নিন

কেক খেতে কে না ভালবাসে ? বার্থডে, গায়ে হলুদ, আরও অনেক অনুষ্ঠানে কেক না হলে চলেই না। আর নিজে’রাই যদি পছন্দ মতো কেক বানাতে পারেন তবে কি আর দোকানের কেক খেতে হয় ? সবাই শুধু ওভেনে কেক বানানোর রেসিপি দেন।

কিন্তু যাদের ওভেন নেই তাদের অনেকটা মুশকিলে পরতে হয় কেক বানানো নিয়ে। আর তাই আজ বাহারি রান্না শিখু’ন তাদের জন্য নিয়ে এলো রাইস কুকারে কেক বানানোর পদ্ধতি। চলুন, তাহলে দেরি না করে দেখি কি কি লাগছে তৈরি ক’রতে…

উপকরণ :
ময়দা ৩ কাপ
ডিম ৪ টা

কোকো পাউডার ৩ টেবিল চা
বেকিং পাউডার ২ চা
বেকিং সোডা ১ চা এর একটু বেশি
লবন অল্প (ইচ্ছা না হলে বাদ দিতে পারেন )

চিনি ২ কাপ
তেল ১ কাপ
গুড়াদুধ ৩ টেবিল চা
ভেনিলা এসেন্স ১ চা
লেবুর রস ২ টেবিল চা ( ঐচ্ছিক )

প্রণালী : প্রথমে ডিমের সাদা অংশ আলা’দা করে নিন কুসুম থেকে ,এবার সাদা অংশটি ভালো করে বিট ক’রতে হবে। বিট মানে চামুচ দিয়ে ভালো ভাবে নাড়ান/ফেটে নেয়া অথবা বিটার মেশিন দিয়ে ফেটে নেয়া। ভালো মত বিট হবার পরে তাতে আলা’দা করে রাখা কুসুম দিয়ে আবার ভালো ভাবে বিট ক’রতে হবে। মিশ্রনেএবার চিনি মিশাতে হবে।

ময়দা,কোকো পাউডার,বেকিং পাউডার,বেকিং সোডা,গুড়া দুধ একসাথে মিশিয়ে মিক্সড ডিমের সাথে অল্প অল্প করে মিশাতে হবে, তার সাথে বিট করাটা যেন ভালো মত হয় খেয়াল রাখতে হবে ,কোনো পাউডার যেন জমে না থাকে। যদি এটা বেশি ঘন হয় তাহলে অল্প হালকা গরম পানি দিবেন অথবা গরম দুধ দিবেন, সব শেষে লেবুর রস আর ভেনিলা এসেন্স দিতে দিয়ে দিবেন।

এখন রাইস কুকারের পাত্রটি কে ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন,এর মধ্যে পুরো মি’শ্রণটি ঢেলে দিন ,ঢাকনা লা’গান ,প্লাগ লা’গান এবং সুইচ জালান।১ ঘন্টার মত লাগবে কেকটি হতে। তবে সুবিধার কথা হলো কেক টি হয়ে গেলে কুকার এমনি ব’ন্ধ (অফ ) হয়ে যাবে। এভাবেই বানানো হয়ে গেল ঝামেলা ছাড়া সহজ উপায়ে কেক। এবার নিজে’রা চেষ্টা করে দেখু’ন আর সবাইকে খাইয়ে তাক লা’গিয়ে দিন।

Sharing is caring!

About admin

Check Also

৮ স্বা’স্থ্য-সং’কেত উপেক্ষা করলে পুরু’ষের সর্ব’নাশ – সময় থাকতেই জেনে নিন সংকেতগুলো

৮ স্বা’স্থ্য-সং’কেত – পুরুষরা অনেক সময়েই বাইরের জগতের কাজকর্ম নিয়ে ব্যস্ত থাকেন। নিজের শরীরের দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *